কুরবানির পশুর চামড়ার দাম বাড়তি

কুরবানির পশুর চামড়ার দাম বাড়তি।

গরুর দাম লাখ টাকার উপরে কিন্তু এই গরুর চামড়ার দাম মাত্র ১০০ টাকা। ৭/৮ হাজার টাকার ছাগলের চামড়ার দাম মাত্র ১০ টাকা কি ২০ টাকা।
কিছুটা অবাক হলেও গরু ছাগল সহ কুরবানির পশুর চামড়ার বাজারে চলছে এমনই দরদাম।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কুরবানি দেয়া পশুর চামড়ার দাম বলে হয়েছে। বানিজ্য মন্ত্রণালয় থেকে ঢাকার মধ্যে লবনযুক্ত গরুর কাচা চামড়া ৫০-৫৫ টাকা প্রতি বর্গফুট এবং ঢাকার বাইরে ৪০-৪৫ টাকা বর্গফুট হিসেবে দাম ধরে দেয়া হয়েছে।

গরু ছাড়াও অত্যাধিক কুরবানি দেয়া পশু ছাগল। মন্ত্রনালয় থেকে এক বর্গফুট খাসির চামড়ার দাম ধার্য্য হয়েছে ২০-২২ টাকা, বকরির চামড়া ১৫-১৭ টাকা নির্ধারণ করেছে।

এই বছরের ধার্য্য করা মুল্য গত বছরের তুলনায় বেশি ছিলো।
গেলো বছর ঈদুল আজহা’তে প্রতি এক বর্গফুট লবন দেয়া গরুর চামড়ার দাম ছিলো ৩৫-৪০ এবং ঢাকার বাইরে ছিলো ২৮ থেকে ৩২ টাকা।

চামড়ার দাম নিয়ে আজ সকালে বৈঠক চলাকালীন সময়ে এমন সিদ্ধান্ত নেয়া হলে বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ চামড়ার এমন দাম বৈঠকে বলেন।

তবে বৈঠকে ধার্য্য হওয়া এই দামের বিপক্ষে অবস্থান করছেন চামড়া মালিকেরা। মন্ত্রনালয় কতৃক ধরা দামের উপর দ্বিমত জানিয়ে দিয়েছেন তারা। চামড়া মালিক চাচ্ছেন গত বছরের নির্ধারণ করা মুল্যের থেকে ৫ টাকা দাম বাড়িয়ে দেয়ার দাবি করেন তারা। তবে বাণিজ্যমন্ত্রী এই প্রস্তাবে সম্মতি না দিয়ে স্পষ্ট জানিয়ে দেন এই বছর এই মুল্যই বহাল থাকবে।

অনেকের অভিযোগ সরকার দাম বাড়তি ঘোষনা করলেও আড়তদারগন সেই দামের চাইতেও কমিয়ে দেন কৌশলে।

কয়েক বছর আগেও যেই চামড়া বিক্রি করা যেত ২৫০০ বা ৩০০০ টাকায়, এইবার সেইসব চামড়া কোনোভাবেই ২৫০ টাকার বেশি দাম উঠানো যাচ্ছেনা।

বছর দুয়েক ধরে চামড়ার বাজার মন্দভাব থাকায় মৌসুমি ব্যবসায়ী একরকম গায়েব হয়ে গেলেও করোনা মহামারীর সময়ে কিঞ্চিত লাভের আশায় যে ব্যক্তিরা চামড়া সংগ্রহ করছে, তাদের ভাষ্যমতে এই বছর করা দর গতবারের চেয়ে কম।

অনেক কুরবানি দাতাই পর্যাপ্ত দাম না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। এক ভুক্তভোগী বলেন এই দামে চামড়া বিক্রি করার চেয়ে মাটিতে পুঁতে ফেলে নিজের পকেট থেকে টাকা দুঃস্থ অসহায়দের মাঝে দেওয়া ভাল।

অপর এক জন বলেছেন একসময় চাল ১২ টাকায় খেয়েছি সেই চাল ৫০ টাকায় পাচ্ছি। একই সময় গরীবের জন্য যে চামড়া বিক্রি করে ১৪০০ টাকা গরীবকে দিয়েছি আর সে চামড়া আজ ১০০ টাকা।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *